services nidw gov bd registration। নির্বাচন কমিশনের ওয়েবসাইটে রেজিস্ট্রেশন করার নিয়ম

113 0
services nidw gov bd registration

ভোটার আইডি কার্ড এবং ভোটার সংক্রান্ত বিভিন্ন ধরনের তথ্যের জন্য আমরা বাংলাদেশ নির্বাচন কমিশনের ওয়েবসাইট service.nid.gov.bd তে যেয়ে থাকি।এই ওয়েবসাইটের মাধ্যমে আইডি কার্ড ডাউনলোড সহ আইডি কার্ডের বিভিন্ন সমস্যার সমাধান পাওয়া যায় এবং ভোটার তথ্যও পাওয়া যায়।কিন্তু এই ওয়েবসাইট থেকে যদি আপনাকে কোন সময় আইডি কার্ড ডাউনলোড করতে হয় তাহলে অবশ্যই services nidw gov bd registration করতে হবে। না হলে কোনভাবেই এখান থেকে আইডি কার্ড ডাউনলোড করতে পারবেন না। 

কিন্তু আমাদের মধ্যে অনেকেই আছেন যারা nidw gov bd registration করতে পারেন না। আজকের পোস্টে আমি আপনাদের কে nidw.gov.bd 2022 registration কিভাবে করবেন সেটা সম্পর্কে দেখানোর চেষ্টা করুবো।

services nidw gov bd registration করার নিয়ম 

বাংলাদেশ নির্বাচন কমিশনের ওয়েবসাইট এর রেজিস্টার করতে চান তারা নিচের দেওয়া পদ্ধতি অবলম্বন করেন খুব সহজেই রেজিস্ট্রেশন সম্পন্ন করতে পারবেন।তাহলে চলুন ধাপে ধাপে জেনে নেওয়া যাক কিভাবে রেজিস্ট্রেশন করা যাবেঃ-

ধাপ ১ঃব্রাউজার থেকে সরাসরি https://services.nidw.gov.bd/nid-pub/ লিংকটি ব্যবহার করে বাংলাদেশ নির্বাচন কমিশন এর রেজিস্টার পেজে চলে যেতে হবে।নির্বাচন কমিশনের ওয়েবসাইটে আসার পর আপনারা নিচের মত একটি পেজ দেখতে পারবেন। 

services nidw gov bd registration

সরাসরি রেজিস্টার বাটন নামক যে অপশনটি রয়েছে সেখানে ক্লিক করতে হবে।রেজিস্টার  করুন বাটনে ক্লিক করার পর আপনাদের সামনে আরেকটি নতুন পেজ আসবে।

services nidw gov bd registration

উপরের ঘরে জাতীয় পরিচয় পত্র নাম্বার অথবা আপনার কাছে যে ভোটার নিবন্ধন স্লিপ নাম্বার টা রয়েছে সেটি দিতে হবে। 

ধাপ ২ঃতারপরে নিচের ঘরে জন্ম তারিখ উল্লেখ করতে হবে। জন্ম তারিখ উল্লেখ করা হয়ে গেলে ক্যাপচা পূরণ করার একটি অপশন রয়েছে সেটি পূরণ করে সাবমিট বাটনে ক্লিক করতে হবে।

অন্য পোস্টঃভোটার তথ্য যাচাই করুন ঘরে বসেই 

ধাপ ৩ঃসাবমিট বাটনে ক্লিক করার পর আরেকটি পেজ চালু হবে।

এখানে আপনাদের বর্তমান ঠিকানা বিভাগ জেলা, উপজেলা ইত্যাদি এই সকল ঠিকানাগুলো দিতে হবে।সবকিছু দেওয়া হয়ে গেলে এবার পরবর্তী বাটনে ক্লিক করতে হবে।

 

ধাপ ৪ঃপরবর্তী বাটনে ক্লিক করার সাথে সাথে আইডি কার্ড করার জন্য আপনার যে নাম্বারটি দেওয়া হয়েছিল সেই নাম্বারটি চলে আসবে।

অর্থাৎ সেই নাম্বারে একটি ভেরিফাই কোড যাবে এবং নাম্বারটি আপনাকে ভেরিফাই করতে বলবে।এখান থেকে বার্তা পাঠান অপশনটিতে ক্লিক করতে হবে।

 

ধাপ ৫ঃআপনার মোবাইল নাম্বারে এবার একটি যাচাইকরণ কোড আসবে এবং এই কোডটি কপি করে বহাল বাটনে ক্লিক করতে হবে।

ধাপ ৬ঃবহাল বাটনে ক্লিক করার সাথে সাথে আরেকটি চালু হবে এবং এই পেজে আপনাকে nid wallet এপটি ইনস্টল করার জন্য বলবে । আপনি যদি গুগল প্লে স্টোর থেকে সরাসরি এনআইডি ওয়ালেট এপ আগে থেকে ইন্সটল করে রাখেন তাহলে আরো অনেক সুবিধা হয়।ইনস্টল করা হয়ে গেলে tap to nid wallet অপশনটিতে ক্লিক করতে হবে। 

ধাপ ৭ঃএবার এনআইডি ওয়ালেট অ্যাপ থেকে আপনার মুখমন্ডল স্ক্যান করে খুব সহজেই আপনার nid.gov.bd ওয়েব সাইটে রেজিস্টার হয়ে যাবে। এখান থেকে আপনি চাইলে ইউজারনেম এবং পাসওয়ার্ড ব্যবহার করে আপনার অ্যাকাউন্টটি সুরক্ষিত করে রাখতে পারেন। 

অন্য পোস্টঃমোবাইল দিয়ে আইডি কার্ড চেক করার নিয়ম

শেষ কথা, আশা করি আজকের পোস্টটি যারা পড়েছেন তারা services nidw gov bd registration কিভাবে করে সেই সম্পর্কে সঠিক ধারণা পেয়েছেন। তার পরেও যদি এই বিষয়ে কোন ধরনের প্রশ্ন থেকে থাকে তাহলে কমেন্ট করে জানাতে পারেন। 

Leave a Reply